1. apbiman2015@gmail.com : Ashish Poddar Biman : Ashish Poddar Biman
  2. ganasonghoti@gmail.com : Daily Ganasonghoti : Daily Ganasonghoti
  3. jmitdomain@gmail.com : admin admin : admin admin
  4. sumonto108@gmail.com : Sumonto Sutradhar : Sumonto Sutradhar
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্তঃ
ফরিদপুরের ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী পুলিশ সদস্য নিহত পাল্টে গেছে পরিবেশ বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ফরিদপুরে বাস ছিনতাই ও সহকারী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড ফরিদপুরে বিশ্ব গণতন্ত্র দিবস পালিত অস্ত্র মামলায় ভাঙ্গা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতির ১৭ বছরের সশ্রম কারাদন্ড ফরিদপুরে প্রতিমা ভাংচুরের অভিযোগে ‌ এক ব্যক্তিকে গ্রেফতার করছে পুলিশ ফরিদপুরে পবিত্র ঈদ-ঈ-মিলাদুন্নবী ও জাকের পার্টির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত নার্সিং পেশা নিয়ে কটুক্তি ও অবমাননার প্রতিবাদে মানববন্ধন করেছে ফরিদপুর নার্সিং সংস্কার পরিষদ ফরিদপুরে নবাগত জেলা প্রশাসনের সঙ্গে সাংবাদিকদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত ফরিদপুরে সাড়ে তিন বছর পর হত্যা মামলা দায়ের, চেয়ারম্যানকে আসামী করার প্রতিবাদ শহর প্রতিনিধি :
শিরোনাম :
ফরিদপুরের ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী পুলিশ সদস্য নিহত পাল্টে গেছে পরিবেশ বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ফরিদপুরে বাস ছিনতাই ও সহকারী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড ফরিদপুরে বিশ্ব গণতন্ত্র দিবস পালিত অস্ত্র মামলায় ভাঙ্গা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতির ১৭ বছরের সশ্রম কারাদন্ড ফরিদপুরে প্রতিমা ভাংচুরের অভিযোগে ‌ এক ব্যক্তিকে গ্রেফতার করছে পুলিশ ফরিদপুরে পবিত্র ঈদ-ঈ-মিলাদুন্নবী ও জাকের পার্টির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত নার্সিং পেশা নিয়ে কটুক্তি ও অবমাননার প্রতিবাদে মানববন্ধন করেছে ফরিদপুর নার্সিং সংস্কার পরিষদ ফরিদপুরে নবাগত জেলা প্রশাসনের সঙ্গে সাংবাদিকদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত ফরিদপুরে সাড়ে তিন বছর পর হত্যা মামলা দায়ের, চেয়ারম্যানকে আসামী করার প্রতিবাদ শহর প্রতিনিধি :

আলো ছড়াচ্ছেন শিক্ষক নূরুল দিন শুরু করেন কোনো একটি ভালো কাজ দিয়ে।

  • Update Time : শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ১৩০১ Time View

নিজস্ব প্রতিনিধি

প্রকৃতি ও মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা দিয়ে ফরিদপুরের মানুষের মন জয় করেছেন যে যুবক তার নাম মোঃ নুরুল ইসলাম, পিতা বীর মুক্তিযোদ্ধা মোঃ ফকির আব্দুর রহমান, মাতা নূরজাহান বেগম, বাড়ি ফরিদপুর শহরের দক্ষিণ টেপাখোলা লালের মোড়। নুরুল বিবাহিত এবং এক ছেলে ও এক মেয়ের বাবা। ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী শিক্ষকতা করেন তিনি।

ছোট বেলা থেকেই গরীব ও সাধারণ মানুষের প্রতি অগাধ ভালোবাসা ছিলো নূরুলের। স্কুল শিক্ষক মোঃ নূরুল ইসলাম প্রতিদিনই চেষ্টা করেন কোনো একটি ভালো কাজ দিয়ে দিনটি শুরু করার তবে তিনি প্রতি মাসে পরিকল্পনা করে বড় ধরণের একটি ভালো কাজ করেন। ছোট বেলায় বাবার সঙ্গে বাজারে যাওয়ার সময় হাত পেতে থাকা ভিক্ষুক দেখে মনে খুব কষ্ট পেয়েছিলেন নূরুল । পকেটে যা খুচরা পয়সা ছিলো তা তিনি বিলাতে থাকেন। এদিকে তার বাবা হাটতে হাটতে বাজারের ভিতরে চলে গিয়ে তাকে খুঁজতে থাকেন। অনেক খুঁজে তাকে দেখতে পান  তিনি ভিক্ষুকদের পয়সা দিচ্ছেন।
আরো একটি ঘটনা তাকে খুব নাড়া দেয়, একদিন তিনি স্কুলে যাচ্ছিলেন। পথিমধ্যে দেখতে পান একটি লোক ডাস্টবিন থেকে খাবার কুড়িয়ে খাচ্ছেন। তৎক্ষনাত তিনি পকেটে থাকা স্কুল টিফিনের ১০টাকা দিয়ে তাকে নাস্তা করান।
তাছাড়া বৃক্ষের প্রতি ছিলো তার প্রবল আসক্তি। যেখানেই বেড়াতে যেতেন সেখান থেকেই বিভিন্ন গাছের চারা সংগ্রহ করে এনে বাড়ির আঙিনায় লাগাতেন। ছোটবেলা থেকেই বৃক্ষ রোপন, দরিদ্র মানুষকে সহযোগিতা করেছেন, করছেন এবং করে যাবেন আমৃত্যু। এমনটাই পণ করেছেন তিনি।
নূরুল জানান, “২০১৯ সালে একটি ঘটনার পর তিনি সিদ্ধান্ত নেন নিজস্ব অর্থায়নে প্রতিমাসে অন্তত একটি ভালো কাজ করার। সেলক্ষ্যেই সে কাজ করে যাচ্ছে। তার এ কাজের অনুপ্রেরণা দিচ্ছেন তার মুক্তিযোদ্ধা বাবা, মা ও স্ত্রী। প্রতি মাসে ভালো কাজগুলো হচ্ছে এপ্রিল ২০১৯ সালে ২০০ জন রিক্সাচালককে সকালের নাস্তা পাউরুটি, সিদ্ধ ডিম ও কলা বিতরণ, মে মাসে ৪০ জন দুস্থ লোককে সেমাই, চিনি, গুড়োদুধ বিতরণ, জুন মাসে ২০টি রাধাচুড়া ও কৃষ্ণচুড়ার গাছ শহরের বিভিন্ন স্থানে রোপন, জুলাই মাসে একজন রিক্সাওয়ালার মাসের বাজার, আগষ্ট মাসে একটি মাদ্রাসায় নগদ টাকা প্রদান,  সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ফরিদপুর শহর জুড়ে ১১৪১টি তাল বীজ বপন , অক্টোবর মাসে এক ছাত্রের বই কিনে দেওয়া, নভেম্বর মাসে ৫০ জন রিক্সাচালক ও ভিক্ষুককে চাইনিজ খাওয়ানো, ডিসেম্বর মাসে একজন দুস্থ্য মানুষের চিকিৎসা খরচ, জানুয়ারী-ফেব্রুয়ারী ২০২০ সালে দুই জন রিক্সাওয়ালার বাজার করে দেওয়া, মার্চ মাসে নদীর দূষন কমাতে এবং জনসচেতনতা বাড়াতে “ দয়া করে নদীতে কেউ প্লাস্টিক বর্জ্য ফেলবেন না, নদী না বঁাচলে আমরা বঁাচবো না, নদী বঁাচলে আমরা বঁাচবোচ্ এই শ্লোগান সম্বলিত দুইটি স্থায়ী বিলবোর্ড ফরিদপুরের পদ্মার পাড় ধরার মোড় ও ভূঁইয়া বাড়ি ঘাটে স্থাপন, করোনা কালে এপ্রিল মাসে দুস্থ ও দরিদ্র ২৫টি পরিবারের মধ্যে চাল, ডাল, লবন, সাবান বিতরণ এবং জুন মাসে শহরের সড়ক ডিভাইডারে ২০০০টি খেজুর বীজ বপন। এই জুলাই মাসে ২৫টি কৃষ্ণচুড়া গাছ শহরের বিভিন্ন স্থানে লাগানো ইচ্ছা আছে তার।
সবার উদ্দেশ্যে শিক্ষক নূরুল ইসলাম বলেন, আমি একজন ক্ষুদ্র মানুষ। আমার একার পক্ষে কিছুই করা সম্ভব নয়। আত্মতৃপ্তি থেকে মানুষকে সাহায্য করি, প্রকৃতিতে সবুজায়নের জন্য চেষ্টা করে যাচ্ছি, প্রধানমন্ত্রীর নির্দেশনায় তাল গাছ রোপন করেছি। আমি তৃপ্ত। আমার উদ্দেশ্য আমাকে দেখে সমাজের বিত্তশালীরা অনুপ্রানিত হোক। সবাই মিলে অনুপ্রানিত হয়ে ভালো ভালো কাজ করলে দেশে দারিদ্রতা কমে যাবে, প্রকৃতি ফিরে পাবে তার নিজস্ব রূপ, দূষণ কমে যাবে। এতেই আমার স্বার্থকতা। জাতির পিতা বন্ধুবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশত বার্ষিকী মুজিব বর্ষ উপলক্ষ্যে এ বছরের সকল কর্মকান্ড জাতির পিতার উদ্দেশ্যে উৎস্বর্গ করেছি। করোনা কালে দেশে দুর্যোগকালীন সংকট চলছে এই সময় প্রতিবেশীদের পাশে দাড়ানো আমার দায়িত্ব। করোনা মোকাবেলায় কর্মহীন হয়ে পড়া প্রতিবেশীদের দিকে সামর্থবানদের হাত বাড়িয়ে দিতে হবে তবেই প্রতিবেশী ভালো থাকবে। একজন শিক্ষক হিসেবে প্রতিবেশীদের সাথে আছি, আপনিও অসুবিধায় থাকা প্রতিবেশীদের সাথে থাকুন।

চাইনিজ খেতে আসা ফরিদপুর শহরের গুহলক্ষ্মীপুরের ভিক্ষুক হাজেরা বিবি (৪৬) বলেন, “চায়নিজের কথা মানুষের মুখে মুখেই এতদিন শুনেছি, খাওয়া হয়নি কখনো। চায়নিজ খেলাম, বুঝলাম চায়নিজ কারো কয়।

ফরিদপুর শহরে রিক্সা চালাতে আসা রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর গ্রামের আফজাল ফকির জানান, “ ভোরবেলা বাড়ি থেকে রিক্সা নিয়ে বের হয়েছি। ঠিকমত সকালের নাস্তা খেয়ে আসতে পারিনি। এ নাস্তা পেয়ে আমার উপকার হলো। এখন আরো তিন/চার ঘন্টা নিশ্চিন্তে রিক্সা চালাতে পারবো।

শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর আলতাফ হোসেন বলেন, মানুষের  ভালোবাসা পাওয়া  খুব সহজ কাজ নয়।  অনেক কিছুর বিনিময়ে এটি অর্জন করতে হয়। আমার অন্যতম স্নেহভাজন বৃক্ষপ্রেমিক  নূরুল ইসলাম  ফরিদপুর শহরের জনগনের অকুণ্ঠ ভালোবাসার অমূল্য স্থানটি পেতে চলেছেন। তাঁর  কাজের বিবরণ সামাজিক মাধ্যমে দেখলেই আমরা অনুধাবন করতে পারব যে প্রবল আন্তরিকতা আর বুকের ভেতর ভালোবাসার আকাশ ছাড়া এসব কাজ সম্পাদন করা সম্ভব নয়। নূরুল ইসলাম পেরেছেন এবং করে দেখিয়েছেন।  আমার একান্ত প্রত্যাশা নূরুল ইসলামের বৃক্ষপ্রেম,  মানবপ্রেম ও শহর অনুরাগ এলাকার আরও দশজনের কাজের প্রেরণা হয়ে উঠুক। প্রচারবিমুখ নূরুল প্রতিমাসের কার্যক্রমের পাশাপাশি নিরবে আরো কিছু সাহায্য, সহযোগিতা করেন। মনের দিক থেকে তিনি সুচ্চতায় অবস্থান করছেন ফরিদপুরের মানুষের হৃদয়ে।
নুরুল ইসলামের ছাত্র অরিন্দম ঘোষ জানান, “ নূরুল ইসলাম স্যার এ পর্যন্ত যত গাছ লাগিয়েছেন এগাছগুলো বড় না হওয়া পর্যন্ত তার নিয়মিত পরিচর্যা করেন তিনি। স্যারের এই কর্মকান্ডে আমরা তার ছাত্ররা স্বপ্রনোদিত হয়ে হাত লাগাই। তিনি এলাকায় দরিদ্র মেধাবী শিক্ষাথর্ী, অসুস্থ্য ও দরিদ্র মানুষের কল্যাণে নিয়োমিত কাজ করেন। ঈদসহ বিভিন্ন উৎসবে তিনি দরিদ্র মানুষের সাথে আনন্দ ভাগাভাগি করেন নেন। দেশী খেজুর গাছ ও খেজুরের গুড়ের জন্য বিখ্যাত ফরিদপুর জেলা থেকে যখন খেজুর গাছ বিলুপ্ত হতে চলেছিল ঠিক তখনই স্যার ২ হাজারের বেশী খেজুর বীজ রোপন করেছেন। স্যার মূলত তিনটি কারণে এই খেজুরের বীজ রোপন করেছেন। এক ফরিদপুরের ঐতিহ্যকে ধরে রাখা, দুই শহরের সৌন্দর্য বৃদ্ধি করা, তিন পরিবেশ ভারসাম্য রক্ষা করা। স্যারের এই কাজে তারই ছাত্র-ছাত্রী সৃষ্টি, ফাইজা, অথর্ী, সাজিন, ফারাতুল, নাঈম বিভিন্ন সময় সহযোগিতা করেন।

Please Share This Post...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
The Daily Ganasonghoti © 2020
support By : Ganasonghati